আজ শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

ঈদের ছুটিতেও চালু চট্টগ্রাম বন্দর-কাস্টমসের কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশের সময় : সোমবার ২ মে ২০২২ ০৪:২১:০০ অপরাহ্ন | অর্থনীতি ও বাণিজ্য

 

মুসলিম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের ছুটিতেও চালু রয়েছে চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের কার্যক্রম। দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে যেন কোনো ব্যাঘাত না ঘটে সেজন্য আলাদা আলাদা এ নির্দেশনা দেয় চট্টগ্রাম বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ।

 

সম্প্রতি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ২৪ ঘণ্টা বন্দরের কার্যক্রম চালু রাখার বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

 

 

বিজ্ঞপ্তিতে সব আমদানি-রপ্তানিকারক, শিপিং এজেন্ট, বিজিএমইএ, বিকেএমইএ, সিঅ্যান্ডএফ এজেন্ট, ফ্রেইট ফরোয়ার্ডিং এজেন্ট, প্রাইভেট অফডকসহ বন্দর সংশ্লিষ্ট সব স্টেক হোল্ডারদেরকে ঈদের ছুটির সময়ে তাদের পণ্য ডেলিভারি নেওয়ার জন্য অনুরোধ করা হয়।

 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, ‘প্রতি বছরের মতো এবারো ঈদের ছুটিতে চট্টগ্রাম বন্দরের কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। ঈদের দিন কেবল এক শিফটের জন্য বন্দরের ভেতরে কার্যক্রম বন্ধ থাকবে। ঈদের দিন বিকেল থেকেই পুরোদমে কাজ শুরু হয়ে যাবে।’

 

এদিকে, ঈদের ছুটিতে চট্টগ্রাম কাস্টম হাউসের কার্যক্রম চালু রাখতে গত ২৫ এপ্রিল একটি নির্দেশনা জারি করে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। ওই নির্দেশনায় বলা হয়, পাঁচজন ডেপুটি কমিশনার এবং একজন সহকারী কমিশনারের তত্ত্বাবধানে সাতজন রাজস্ব কর্মকর্তা, ২২ জন সহকারী রাজস্ব কর্মকর্তা এবং ১৩ জন শাখা সহকারীকে ২ থেকে ৪ মে পর্যন্ত ছুটি চলাকালীন শুল্কায়নের দায়িত্ব দেওয়া হয়েছে।

 

চট্টগ্রাম কাস্টম হাউস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম জানান, ‘অন্য ধর্মাবলম্বী যেসব কর্মকর্তা রয়েছেন, তাদেরকে ছুটির সময়ে শুল্কায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। কোনোভাবেই যাতে আমদানি-রপ্তানি পণ্য চালানের শুল্কায়ন বাধাগ্রস্ত না হয় সে বিষয়ে চট্টগ্রাম কাস্টম হাউস পূর্বপ্রস্তুতি নিয়েছে।’

 

 

চট্টগ্রাম বন্দরের মাধ্যমে দেশের ৯২ শতাংশ আমদানি-রপ্তানি বাণিজ্য সম্পন্ন হয়। চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া পণ্য এবং চট্টগ্রাম বিমানবন্দরে আসা পণ্যের শুল্কায়ন করে চট্টগ্রাম কাস্টম হাউস।