আজ বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ ১৪২৯

১০ কোটির মাইলফলকে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : শুক্রবার ১১ ফেব্রুয়ারী ২০২২ ০৬:৪০:২৩ অপরাহ্ন | জাতীয়

দেশে নভেল করোনাভাইরাসের প্রতিরোধে টিকাদান কর্মসূচির আওতায় এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে ১০ কোটি ১ লাখ ৪৭ হাজার ৫৪১ মানুষকে। এতে এক ডোজ টিকা গ্রহণকারীর দিক থেকে ১০ কোটির মাইলফলক স্পর্শ করল বাংলাদেশ।

এর মধ্যে স্কুল শিক্ষার্থীদের দেয়া হয়েছে এক কোটি ৪৩ লাখ ৭৩ হাজার ৯৫৫ জনকে। একই সঙ্গে প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ মিলিয়ে ১৭ কোটিরও বেশি টিকাদানের রেকর্ড হয়েছে দেশে। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের পাঠানো তথ্য বলছে, বৃহস্পতিবার সারাদেশে এক ডোজ ২ লাখ ৪৭ হাজার ৮৪৩ জনকে এবং দুই ডোজ ৯ লাখ ৯ হাজার ৪২২ জনকে দেয়া হয়েছে। এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ৬ কোটি ৮১ লাখ ৬০ হাজার ২৩ জনকে। এগুলো দেয়া হয়েছে অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা, চীনের তৈরি সিনোফার্ম, সিনোভ্যাক, ফাইজার , জনসন অ্যান্ড জনসন (শুধু ভাসমান মানুষদের) এবং মডার্নার টিকা।

গত বছরের ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেশের টিকা কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন তিনি। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকা কার্যক্রম শুরু হয়।