চট্টগ্রাম, বুধবার, ২৮ জুলাই ২০২১

[bangla_day]

বিষয় :

প্রকাশ :  ২০২১-০৭-২১ ২০:৫৫:৫৫

চট্টগ্রামে চামড়া নিয়ে বিপাকে কোরবানী দাতারা

নিজস্ব প্রতিবেদক:

যথাযথ তদারকির অভাবে এবং সিন্ডিকেট ব্যবসায়ীদের কারসাজির মুখে চট্টগ্রামে চামড়ার বাজারে বড় ধরনের দর পতন ঘটেছে। শেষ পর্যন্ত গরুর চামড়া প্রতি পিস মাত্র ১০০ টাকায় বিক্রি হলেও ছাগলের চামড়া ছিল একেবারে মূল্যহীন।
এভাবেই নায্য দামের অভাবে চামড়াগুলো পড়ে থাকতে দেখা যায় এভাবেই নায্য দামের অভাবে চামড়াগুলো পড়ে থাকতে দেখা যায়

বুধবার (২১ জুলাই) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রাস্তার পাশে পড়ে ছিল শত শত পিস অবিক্রিত কোরবানির পশুর চামড়া। অবশ্য শুরুর দিকে গরুর চামড়া ৩০০ থেকে সাড়ে ৩০০ এবং ছাগলের চামড়া ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত উঠেছিল। কিন্তু সময় যত গড়িয়েছে চামড়ার দাম ততই নিম্নমুখী হয়েছে। শেষে ক্রেতা না পেয়ে গরুর চামড়া ১২০ থেকে ১০০ এবং ছাগলের চামড়া বিনামূল্যে দিতে বাধ্য হন বিক্রেতারা।

চামড়ার দরের এই পতনের কারণে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়তে হয়েছে পাড়া- মহল্লা থেকে চামড়া কেনা তরুণদের। মূলত সিন্ডিকেট ব্যবসায়ীদের কারসাজিকে দুষছেন তারা। সিন্ডিকেট ব্যবসায়ীরাই প্রকৃত আড়তদারদের চামড়া কিনতে মাঠে নামতে দেয়নি বলে অভিযোগ তাদের।
এবার চট্টগ্রামে সাড়ে ৩ লাখ পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছ। দেশে যদিও চামড়ার বাজার ভালো এবং চাহিদাও আছে, কিন্তু চামড়া বিক্রি করতে গিয়ে এমন অনিয়ম চোখে পড়ে সবার। অনেকেই এজন্য কর্তৃপক্ষকে দুষছেন। তাদের মতে সিন্ডিকেট ব্যবসায়ীদের দৌরাত্ম্য বন্ধ করতে না পারলে এই অনিয়ম দূর হবে না।

আরো সংবাদ

%d bloggers like this: