চট্টগ্রাম, বুধবার, ২৮ জুলাই ২০২১

প্রকাশ :  ২০২১-০৭-২১ ০১:২২:০০

রোহিঙ্গা ক্যাম্প, ৬৩ ঘর পুড়ে ছাই

উখিয়া প্রতিনিধি:

গ্যাস সিলিন্ডার থেকে সূত্রপাত হওয়া আগুনে আবার পুড়ল রোহিঙ্গা ক্যাম্প। কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে লাগা এই আগুনে অন্তত ৬৩টি বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। এতে আহত হয়েছেন ৪-৫ জন।

মঙ্গলবার (২০ জুলাই) সন্ধ্যায় উখিয়া পানবাজার–সংলগ্ন বালুখালী ক্যাম্প-৯ এইচ-২ ব্লকে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটেছে। ওই শিবিরে বর্তমানে ৮ হাজার ৬০০ পরিবারের ৩৩ হাজার লোকের বসবাস রয়েছে।

এর আগে গত ২২ মার্চ উখিয়ার বালুখালীসহ পাঁচটি আশ্রয়শিবিরে আগুনে ১০ হাজার বসতি পুড়ে যায়। ওই ঘটনায় ৬ শিশুসহ অন্তত ১১ জন রোহিঙ্গার মৃত্যু হয়। প্রায় ৪৫০ জন আহত হওয়ার পাশাপাশি গৃহহীন হয়েছিল ৪৫ হাজার মানুষ। নিখোঁজ ছিল অন্তত ৪০০ জন।

জানা গেছে, মঙ্গলবার (২০ জুলাই) সন্ধ্যায় হঠাৎ ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন দেখে রোহিঙ্গারা চিৎকার করলে আশপাশে থাকা এপিবিএনের সদস্য ও উখিয়া ফায়ার সার্ভিসের দলসহ ক্যাম্পের লোকজন দ্রুত এগিয়ে আসেন। এছাড়া দ্রুত সক্রিয় হয়ে ওঠেন স্বেচ্ছাসেবক ও রোহিঙ্গা নাগরিকরাও।

সম্মিলিত প্রচেষ্টায় ঘন্টাখানেক পর আগুন নিয়ন্ত্রণে আসে। তবে তার আগেই ৬৩টি বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। বালুখালী ক্যাম্প-৯ এইচ-২ ব্লকে মোট বসতঘর রয়েছে ১১৫টি।

এদিকে আগুন নেভাতে গিয়ে ৪-৫ জন আহত হন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। আগুনের কুণ্ডলী দেখে ছোটাছুটি করতে গিয়ে কয়েকজন শিশু নিখোঁজ রয়েছে বলেও জানা গেছে।

ধারণা করা হচ্ছে, গ্যাস সিলিন্ডার থেকে আগুনের সূত্রপাত হতে পারে। কোরবানির ঈদ উপলক্ষে অনেক রোহিঙ্গা পরিবারে রান্নাবান্নার বিশেষ আয়োজন চলছিল। তবে বেশিরভাগ রোহিঙ্গা নারীই গ্যাস সিলিন্ডারের ব্যবহার জানেন না। ফলে এ নিয়ে বারবার দুর্ঘটনা ঘটছে।

 

আরো সংবাদ

%d bloggers like this: