চট্টগ্রাম, শুক্রবার, ২৫ জুন ২০২১

প্রকাশ :  ২০২১-০৬-১০ ২০:১৪:২৭

হাটহাজারী ইউএনও’র ১৫ মিনিট সেবা, কমেছে ভোগান্তি

মোঃ পারভেজ, হাটহাজারী :
বছর দেড়েক আগেও হাটহাজারীতে জন্মনিবন্ধনের ভুল সংশোধনে সেবা প্রত্যাশীতের ভোগান্তির অন্ত ছিল না। ইউনিয়ন অফিস আর ইউপি সদস্যদের দ্বারে দ্বারে ঘুরার পাশাপাশি দালাল চক্রের খপ্পরে রীতিমত হিমশিম খেয়ে উঠেছিল চট্টগ্রামের হাটহাজারী উপজেলার জনসাধারণ।

অবশেষে জনগণের সেই ভোগান্তি দূর করল হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিনের চালু করা ১৫ মিনিট সেবা সার্ভিস। প্রয়োজনীয় কাগজপত্রাদি ঠিক থাকলে এখন সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যে মিলছে সেবা। চলতি বছরের ১৭ জানুয়ারি শুরু হওয়া এই সেবা সার্ভিসের মাধ্যমে বৃহস্পতিবার (১০ জুন) দুপুর ২ টা পর্যন্ত মোট সেবা গ্রহীতার সংখ্যা ২০০০ জন।

বৃহস্পতিবার সরেজমিনে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ঘুরে দেখা যায়, জন্মনিবন্ধনের ভুল সংশোধন করতে আসা সেবা গ্রহীতারা স্বাস্থ্যবিধি মেনে সন্তুষ্টতার সঙ্গে সেবা গ্রহণ করছে।

সেবা গ্রহণ করতে আসা উপজেলার পূর্ব মেখলের বাসিন্দা মো. সাইফুল ইসলাম জানান, তার জন্মনিবন্ধনে নাম এসেছে সাইফুল ইসলাম। মোহাম্মদ শব্দটি না আসায় তিনি গত বছর অনেক দিন ধরে মোহাম্মদ শব্দটি জন্মনিবন্ধনে সংযোজনের জন্য ইউনিয়ন অফিসে ঘুরার পর অবশেষে জানতে পারলেন ইউএনও’র ১৫ মিনিট সেবা সম্পর্কে।

বুধবার তিনি ইউনিয়ন অফিসে আবেদন করে আজ বৃহস্পতিবার উপজেলা নিবার্হী অফিসারের অফিসে এসে মাত্র ১০ মিনিটে সেবা পেয়েছেন। একইভাবে সেবা পেয়ে উপজেলা নির্বাহী অফিসারকে ধন্যবাদ জানিয়ে সন্তুষ্টির কথা জানান শামীমা আক্তার সুমি, আব্দুল আল মামুন, মো. এমদাদুল হকসহ অনেকে।

অন্যদিকে প্রয়োজনীয় কাগজপত্র ঠিক না থাকায় ফিরে গেলেন ফরহাদাবাদ ইউনিয়নের ওয়াছিহা হুদা তালুকদার, শামীম আরা বেগম, মো. আজমসহ আরো অনেকে।

সূত্র জানায়, জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট তৈরি, স্কুল কলেজে ভর্তিসহ বিভিন্ন কাজে প্রয়োজনে হওয়ায় জন্মনিবন্ধন একটি জরুরি সেবা। এই জন্মনিবন্ধনে কোন ভুল হলে তা সংশোধনের জন্য প্রথম স্থানীয় ইউনিয়ন অফিসে আবেদন করতে হয়। তারপর ইউনিয়ন অফিসের চেয়ারম্যান সেসব আবেদন প্রয়োজনীয় কাগজপত্রসহ মেইলে উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করেন।

আর উপজেলা নির্বাহী অফিসার সে আবেদনপত্র পাওয়ার সঙ্গে সঙ্গে ১৫ মিনিটের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র ঠিক থাকা সাপেক্ষে ভুল সংশোধন করছেন। আর যাদের প্রয়োজনীয় কাগজপত্র ঠিক নেই তাদের সঠিক কাগজপত্র নিয়ে আসার পরামর্শ দিচ্ছেন।

এ ব্যাপারে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রুহুল আমিন বলেন, জন্মনিবন্ধন একটি জরুরি সেবা। মানুষ যাতে সহজে কোন প্রকার ভোগান্তি ছাড়া জন্মনিবন্ধনের ভুল সংশোধন করতে পারে তাই তিনি ইউএনও’র ১৫ মিনিটি সেবা চালু করেছেন। যেখানে একজন সেবা গ্রহীত ১৫ মিনিট বা তার কম সময়ে তার কাঙ্খিত সেবা পাচ্ছেন।

আরো সংবাদ