চট্টগ্রাম, শুক্রবার, ২৫ জুন ২০২১

প্রকাশ :  ২০২১-০৬-১০ ২০:১০:৪০

চকরিয়ায় দুস্থ ৩৫ নারীদের মাঝে আত্মকর্মসংস্থানে সেলাই মেশিন বিতরণ

এম.মনছুর আলম,চকরিয়া :
গ্রামীণ জনপদে ঘরে বসে দুস্থ নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের আয়োজনে চকরিয়া উপজেলা পরিষদের এডিপি বরাদ্দের বিপরীতে সেলাই মেশিন
বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১০জুন) বিকালে উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে দু:স্থ পরিবারের নারীদের হাতে এসব সেলাই মেশিন তুলে দেয়া হয়।

জেলা কো-অর্ডিনেটর, চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরীর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপজেলা উন্নয়ন ফোরামের নারী নেত্রী, সাংবাদিক, প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার উপকারভোগী
দুস্থ নারীরা উপস্থিত ছিলেন।

সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী বলেন, সরকারি-বেসরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার সমাজে নানাভাবে পিছিয়ে থাকা অচ্ছল ও দুস্থ নারীদের ভাগ্য উন্নয়নে সহযোগিতা দেওয়া হচ্ছে।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র নারীদের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকারের ভিশন হচ্ছে দেশের প্রতিটি জনপদে কোন নারীকে অবহেলায় থাকতে দেওয়া হবে না। তারাও নিজেদের পায়ে দাঁড়াতে পারে সেজন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন। এরই আলোকে নারী উন্নয়ন ফোরামের আয়োজনে দুস্থ নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এই সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে। আগামীতেও সরকারের এই প্রদক্ষেপ অব্যাহত থাকবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, বর্তমান সরকার সবশ্রেণীর নারীদের কল্যাণে বদ্ধপরিকর। দেশকে এগিয়ে নিতে নারীদের ভুমিকা অবশ্যই প্রশংসার দাবি রাখে। তা বর্তমান প্রেক্ষাপটে দেশের প্রতিটি সেক্টরে প্রমাণিত হয়েছে। তিনি বলেন, সারাদেশের মতো সরকারের ভিশনের আলোকে চকরিয়া উপজেলা পরিষদের অর্থায়নে সমাজের অবহেলিত এসব নারীকে বিনামূল্যে সেলাই মেশিন দেয়া হচ্ছে। মুলত তাঁরা সেলাই মেশিনের মাধ্যমে পরিবারের আয়বর্ধন যাতে করতে পারে সেই উদ্যোগ নেওয়া হয়েছে।
অনুষ্ঠানের সভাপতি ও জেলা কো-অর্ডিনেটর উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী বলেন, সরকারের রূপরেখা অনুযায়ী চকরিয়া উপজেলার প্রত্যন্ত জনপদে ঘরে বসে যাতে অচ্ছল ও দুস্থ নারীরা যেন স্বাবলম্বি হতে পারে সেইজন্য কর্মসংস্থান সৃষ্টিতে উপজেলা নারী উন্নয়ন ফোরাম এগিয়ে এসেছে তাদের পাশে দাঁড়িয়েছে।
মুলত সমাজে নানাভাবে পিছিয়ে থাকা এসব নারীদেরকে কর্মমুখী করে সমাজকে দারিদ্র বিমোচন করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এরই আলোকে অস্বচ্ছল ও দুস্থ পরিবারের নারীদের বাচাই করে ৩৬ জনের হাতে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।
পর্যায়ক্রমে আরও হতদরিদ্র নারীদের আত্মনির্ভরশীল হতে সেলাই মেশিন বিতরণ ছাড়াও আত্মনির্ভরশীল মূলক প্রশিক্ষন দেওয়া হবে।

আরো সংবাদ