চট্টগ্রাম, শুক্রবার, ১৪ মে ২০২১

প্রকাশ :  ২০২১-০৫-০৩ ১২:৪৭:২০

আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৭৬তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক::
বর্ষীয়ান রাজনীতিবিদ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৭৬তম জন্মদিন আজ। তিনি আওয়ামী লীগের সাবেক সভাপতিমণ্ডলীর সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, বহুবারের নির্বাচিত সাংসদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।

বিশিষ্ট শিল্পোদ্যোক্তা আখতারুজ্জামান বাবু ১৯৪৫ সালে আনোয়ারা হাইলধর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নুরুজ্জামান ও মায়ের নাম খোরশেদা বেগম।

আখতারুজ্জামান বাবু ১৯৫৮ সালে পটিয়া হাই স্কুল থেকে ম্যাট্রিক পাস করে ঢাকার নটর ডেম কলেজে ভর্তি হন। উচ্চ মাধ্যমিকে পড়ার সময় বৃত্তি পেয়ে তিনি যুক্তরাষ্ট্রের ইলিনয় ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ভর্তি হন। অ্যাসোসিয়েট ডিগ্রি নিয়ে ১৯৬৪ সালে তিনি দেশে ফেরেন।

জননেতা আখতারুজ্জামান চৌধুরী মানুষের বিপদে দরদি হৃদয় নিয়ে এগিয়ে যেতেন ও সাহায্যের হাত বাড়িয়ে দিতেন। তিনি সবার কাছে ‘দানবীর বাবু মিঞা’ নামে পরিচিত ছিলেন। দলের দুঃসময়ে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে রাজপথে তার সরব উপস্থিতি ছিল।

চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক এই সভাপতি চারবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। নবম জাতীয় সংসদে তিনি ছিলেন পাট ও বস্ত্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

২০১২ সালের ৪ নভেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আরো সংবাদ