এই মাত্র পাওয়া :

বাংলাদেশ , বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০

চট্টগ্রামে নামতে পারে বৃষ্টি, এরপর জেঁকে বসবে শীত

লেখক : দৈনিক সাঙ্গু | প্রকাশ: ২০২০-১১-২১ ২১:২৩:৪২

নিজস্ব প্রতিবেদক :

চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা দেখছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে চট্টগ্রামসহ কয়েকটি জেলায় বৃষ্টি নামার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।
তারা বলছেন, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির পর স্বাভাবিকভাবেই বৃষ্টি হবে। নিম্নচাপ কেটে গেলে মেঘলা আকাশ যত পরিষ্কার হবে, এই জনপদে শীত তত বেশি জেঁকে বসবে।

শনিবার (২১ নভেম্বর) সন্ধ্যায় আবহাওয়াবিদ ড. মুহাম্মদ শহিদুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামে আকাশ আংশিক মেঘলাসহ শুষ্ক আবহাওয়া বিরাজ করতে পারে। সেই সঙ্গে অস্থায়ী দমকা হাওয়াসহ কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

ড. মুহাম্মদ শহিদুল ইসলাম জানান, এই সময়ে বাতাস উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। যা আস্তে আস্তে উত্তর/উত্তর-পূর্ব দিকে স্থানাস্তরিত হবে।

‘বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ বিরাজ করছে। এটি আমাদের উপকূলের কাছে আসলে আগামী কয়েকদিন বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর আকাশ মেঘলা থেকে পরিষ্কার হবে। শীত জেঁকে বসবে। গড় তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াম নেমে যাবে। ’

শনিবার সকাল থেকেই চট্টগ্রামের আকাশ মেঘাচ্ছন্ন ছিলো। কয়েকটি স্থানে হালকা রোদ দেখা দিলেও হালকা বাতাসের সঙ্গে ঠাণ্ডা নেমে আসে সবখানে। সন্ধ্যার পর ঠাণ্ডা আরও বাড়ে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে শনিবার চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো- ৩১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো- ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Print Friendly and PDF