এই মাত্র পাওয়া :

বাংলাদেশ , বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০

আমেরিকার নির্বাচন থেকে বিরোধী দলেরও শেখার আছে: ওবায়দুল কাদের

লেখক : দৈনিক সাঙ্গু | প্রকাশ: ২০২০-১১-২০ ১৯:০৩:৫২

নিজস্ব প্রতিবেদক :

‘‌আমেরিকার নির্বাচন থেকে শুধু নির্বাচন কমিশন নয়, বিরোধী দলেরও অনেক কিছু শেখার আছে’, বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন। নিজের সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি অনুষ্ঠানে যোগ দেন।

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন উপনির্বাচনে সরকার ও নির্বাচন কমিশনের ভূমিকা তুলে ধরতে গত ১০ নভেম্বর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন হয়। সেখানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে কর্তৃপক্ষ সকল চাপের মধ্যে থেকেও পুরোপুরি অবিচল ছিল এবং জনগণের রায় বহাল রেখেছে। এটাকে বলা হয় গণতন্ত্র’। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থা থেকে বর্তমান আওয়ামী লীগ সরকার ও নির্বাচন কমিশনকে শিক্ষা নেওয়ার আহ্বান জানান।
মির্জা ফখরুলের সেই বক্তব্যের পরিপ্রেক্ষিতে আজ ওবায়দুল কাদের ওই মন্তব্য করলেন। তিনি ফখরুলের উদ্দেশে বলেন, ‌‘দেশের নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। গণতান্ত্রিক প্রক্রিয়ার আওতায় এই কমিশন কাজ করছে। তারা ফলো করবে নিজস্ব বিধিবিধান, অন্য দেশে কী হলো তা নয়।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘দেশে অবস্থা এমন হয়েছে যে, নির্বাচনে বিএনপিকে নির্বাচন কমিশন কর্তৃক জয় লাভের গ্যারান্টি দিতে হবে। বিএনপিকে জয়ী করাই যেন নির্বাচন কমিশনের মূল দায়িত্ব হবে। বিএনপি পরাজিত হলে দায় চাপায় সরকার, নির্বাচন কমিশন ও নির্বাচন ব্যবস্থার ওপর। আর জয়ী হলে বলে, সরকার হস্তক্ষেপ না করলে আরও বেশি ভোটে জিততে পারতো।’

Print Friendly and PDF