এই মাত্র পাওয়া :

বাংলাদেশ , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

আগামী বছর বিশ্বকাপ আয়োজন করতে পারছে না বাংলাদেশ

লেখক : admin | প্রকাশ: ২০২০-১০-১৫ ১০:১৪:০১


স্পোর্টস ডেস্ক :
আগামী বছরের জানুয়ারিতে বাংলাদেশে হওয়ার কথা রয়েছে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসর। তবে বর্তমান বাস্তবতায় অন্যান্য বড় বড় সব আসরের মতো ক্রিকেটের এই আসরটিও পিছিয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে নভেম্বরে।

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের কারণে এরই ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২১ সালে নিউজিল্যান্ডে হতে যাওয়া নারী ওয়ানডে বিশ্বকাপ পিছিয়ে ২০২২ সালে নিয়ে গেছে আইসিসি। কিন্তু ২০২১ সালের জানুয়ারিতে হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি তারা।
তবে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, উপমহাদেশের দেশগুলোর মধ্যে কোভিড-১৯ পরিস্থিতির কোনো ধরনের উন্নতি না ঘটায় বিভিন্ন দেশের অংশগ্রহণে একটি বিশ্বকাপ আয়োজন করা বাংলাদেশের জন্য প্রায় অসম্ভব ব্যাপার। যদিও একটা সম্ভাবনা রয়েছে যে একই বছরের শেষদিকে বিশ্বকাপটি আয়োজন করতে পারে বাংলাদেশ।

চূড়ান্ত সিদ্ধান্ত আসবে নভেম্বরে আইসিসি বোর্ড মিটিং থেকে। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ক্রিকইনফোকে বলেছেন, ‘কোভিড-১৯ পরিস্থিতির বিষয়ে বিসিবির সঙ্গে যোগাযোগ রেখেছে আইসিসি। তবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গভর্নিং বডিই নেবে।’

চলতি বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসরের আয়োজক হিসেবে বাংলাদেশের নাম ঘোষণা করেছিল আইসিসি। বিশ্বকাপের জন্য প্রস্তুতির অংশ হিসেবে গত ফেব্রুয়ারিতে কক্সবাজারে ২৫ জন তরুণী ক্রিকেটারকে একটি অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছিল বিসিবি। কিন্তু করোনাভাইরাসের কারণে কিছুদিন পরই বন্ধ করে দিতে হয়েছে সেই ক্যাম্প।

করোনাভাইরাসের কারণে বেশ কিছু বিশ্ব আসর পিছিয়ে দিয়েছে আইসিসি। যেগুলোর বেশিরভাগই নিয়ে যাওয়া হয়েছে ২০২২ সালে। সেই বছরের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এরপর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডে হবে নারীদের ওয়ানডে বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপটি হবে অক্টোবর-নভেম্বরে।
গতবছরের অক্টোবরে আইসিসির চার দিনব্যাপী বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছিল নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে। সেই মিটিংয়ের পর তৎকালীন আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহারের সাক্ষরিত বিবৃতিতে জানানো হয়েছিল, ২০২১ সালে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের প্রথম আসর আয়োজন করবে বাংলাদেশ। কিন্তু এখন সেটি নিয়ে সৃষ্টি হলো অনিশ্চয়তা।

Print Friendly and PDF