এই মাত্র পাওয়া :

বাংলাদেশ , মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

লোহাগাড়ার পদুয়ায় হাট-বাজারের জায়গা অবৈধ দখলদারের দখলে!

লেখক : admin | প্রকাশ: ২০২০-০৯-১৫ ১২:০৮:৫০



নিজস্ব প্রতিবেদক, লোহাগাড়া:

লোহাগাড়া উপজেলার পদুয়া তেওয়ারিহাট বাজােরের জায়গা অবৈধভাবে দখলদারদের দখলে রয়েছে। যার ফলে হাট-বাজারে আসা ক্রেতা বিক্রেতারা হিমসিম খাচ্ছে প্রতিনিয়ত।

জানা যায়, সরকারি হাট-বাজারের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে ‘হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) আইন, ২০১৮’ এর খসড়া আইন তৈরি করেছে সরকার। মূলত ‘হাট ও বাজার (স্থাপন ও অধিগ্রহণ) অধ্যাদেশ, ১৯৫৯’ এর ওপর ভিত্তি করে নতুন আইনটি করেছে ভূমি মন্ত্রণালয়। এই আইনেকে তোয়াক্কা না করে অবৈধা দখলদারেরা দখল করে রেখেছে। যার ফলে সরকার হট-বাজার থেকে রাজস্ব হারাতে বসেছে।



সরেজমিন পরিদর্শনে দেখা যায়, লোহাগাড়া উপজেলার পদুয়া তেওয়ারী হাটা বাজারে সরকারি হাটবাজারের ৭৫ ভাগ জায়গা অবৈধভাবে দখল করে দালান-কোঠা ও বিভিন্ন স্থাপনাসহ তৈরি করে দখলে রেখেছে বলে জানান স্থানীয়রা।

দখলদারদের ব্যাপারে কেউ কথা বলতে সাহস পাচ্ছে না। যারা সরকারি হাট-বাজারের জায়গা দখল করে রেখেছে তারা রাজনৈতিক দলের বড় বড় নেতা পরিচয় দিয়ে এ সব জায়গা দখল করে রেখেছে বলে জানান ব্যবসায়ীরা। তবে স্থানীয়রা আরো জানান, লোহাগাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও দীর্ঘদিন ধরে অভিযানে গেলেও কাজের কাজ কিছুই হয়না বলে জানান। এদিকে পদুয়া তেওয়ারী হাট বাজারে একটি বাজার ব্যবস্থাপনা কমিটি ও ইজারাদার রয়েছে।

পদুয়া বাজার হকার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি শওকত আলম শেখু বলেন, প্রভাবশালীরা পদুয়া বাজারের অর্ধেক জায়গা দখলে রেখেছে।



পদুয়া তেওয়ারী হাট বাজারের ইজারাদার মো: রাশেদুল ইসলাম বলেন, আমি যেহেতু পদুয়া বাজারের ১৪২৭ বাংলা ইজারাদার নিযুক্ত হয়। বাজার দখলে যাওয়ার আগেই বাজারের ৭৫ ভাগ জায়গা স্থায়ী অস্থায়ী ভাবে অবৈধ দখলে নিয়ে গেছে। বাজারের স্বার্থে ক্রেতা বিক্রেতাদের সুবিধার্থে সরকারি সম্পদ রক্ষার দায়িত্বপ্রাপ্ত ইজারাদার হিসেবে অবৈধ দখলদার উদছেদের জন্য আবেদন করছি। ইনশ আল্লাহ প্রশাসন শীঘ্রই ব্যবস্থা নিবে এই আশাবাদ রাখছি।

লোহাগাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নীলুফা ইয়াছমিন চৌধুরী বলেন, হাট-বাজারে জায়গায় কেউ অবৈধ ভাবে দখলে থাকার প্রশ্নই আসে না। শীঘ্রই অভিযান পরিচালিত হবে।

Print Friendly and PDF