এই মাত্র পাওয়া :

বাংলাদেশ , রোববার, ৯ আগস্ট ২০২০

মিনা থেকে আরাফাতের উদ্দ্যেশ্যে হাজ্বীরাঃ বাংলালাদেশসহ বিশ্বের ১০টি ভাষায় হজ্বের খুতবা

লেখক : admin | প্রকাশ: ২০২০-০৭-৩০ ১৩:০৯:৪৯



খলিল চৌধুরী, সৌদি আরব :

আজ পবিত্র হজ্ব-
“লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক”
করোনাকালীন আইন মেনে চলে সৌদি সরকারের সর্বোচ্চ নিরাপত্তায় ফজরের নামাজের পরপরই মিনা থেকে আরাফাত ময়দানের উদ্দ্যেশ্যে হাজ্বীরা।

আজ ৩০ জুলাই বৃহস্পতিবার চলামান ভিন্ন একটি পরিস্থিতিতে মুসলিম বিশ্বের নাবিক খ্যাত সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সাঃ) জন্মভূমি মধ্যপ্রাচ্য সৌদি আরবের মক্কায় মসজিদে নামিরা ঘিরে আরাফাত ময়দানে অনুষ্ঠিত হচ্ছেন মুসলিমদের প্রথম ফরজ ও ইসলাম ধর্মের সবচেয়ে ধর্মীয় জামায়েত পবিত্র হজ্ব।

এবারের হজ্বে বিশ্বের ১৬০ টি দেশের ধর্মপ্রাণ মুসল্লির অংশ গ্রহণে অনুষ্ঠিত হজ্ব করোনাকালীন নিয়মে গত ১৭ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে থেকে সরাসরি মক্কায় পৌছেঁছে। পবিত্র নগর মক্কা থেকে গত ২৮ জুলাই থেকে আজ পর্যন্ত মিনায় অবস্থান করে আজ বৃহস্পতিবার ফজরের নামাজ-মিনায় আদায় করে হাজ্বীগণ আরাফাতের উদ্দ্যেশ্যে রওনা হন।



হজ্বের তিন ফরজের মধ্যে ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করা সবচেয়ে তাৎপর্যপূর্ণ। হজযাত্রীরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পবিত্র এ স্থানে অবস্থান করবেন। কেউ পাহাড়ের কাছে, কেউবা ইবাদত করবেন সুবিধাজনক জায়গায় বসে। আরাফাতের মসজিদে নামিরাহ থেকে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার পর হজের খুতবা দেবেন রয়েল কোর্টের সিনিয়র স্কলারস কাউন্সিলের সদস্য এবং উপদেষ্টা শেখ আবদুল্লাহ বিন সোলায়মান আল মানিয়া। এ বছর আরবির পাশাপাশি বাংলাদেশসহ আরও ১০ ভাষার খুতবা। ইতিহাসে এবারই প্রথম হজ্বে তা বাংলায় অনুবাদ করা হবে।

উল্ল্যেখ্য- দীর্ঘ ৯০ বছরের মধ্যে এবারই প্রথম সৌদি আরবের বাইরে থেকে হজযাত্রী আসা ছাড়া এত ছোট পরিসরে পবিত্র হজ পালন করা হচ্ছে। তবে বিভিন্ন সময় যুদ্ধ-বিগ্রহ, বন্যা ও অন্যান্য কারণে ৪০ বারের মতো হজ বন্ধ ছিল। করোনার কারণে এবার হাজযাত্রীরা যথাযথ দূরত্ব (১ দশমিক ৫ মিটার তথা ৫ ফুট) বজায় রেখে তাওয়াফ, নামাজে অংশ নেওয়া ও সায়ির মধ্য দিয়ে সম্পন্ন করবেন পবিত্র হজ্ব।

Print Friendly and PDF