বাংলাদেশ , শুক্রবার, ১০ জুলাই ২০২০

কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত ইকুইপমেন্ট আমদানিতে শুল্ককর মওকূফ করার জন্য চেম্বার সভাপতির আহবান

লেখক : admin | প্রকাশ: ২০২০-০৬-৩০ ২৩:৫০:০৮



নিজস্ব প্রতিবেদক :

 

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম কোভিড-১৯ সংশ্লিষ্ট চিকিৎসা সামগ্রী, যন্ত্র ও যন্ত্রাংশ, ঔষধ, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ও আনুষাঙ্গিক প্রয়োজনীয় সব কিছু আমদানিতে সব ধরণের শুল্ককর সম্পূর্ণরূপে মওকূফ করা এবং অগ্রাধিকার ভিত্তিতে এসব পণ্য বন্দর থেকে ডেলিভারী প্রদান করার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি’র প্রতি মঙ্গলবার এক পত্রের মাধ্যমে আহবান জানিয়েছেন।

পত্রে তিনি উল্লেখ করেন- কোভিড-১৯ এর কারণে চিকিৎসা ব্যবস্থায় অনেক নতুন সংযোজন এবং মানুষের দৈনন্দিন জীবনে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ অনেক পরিবর্তন এসেছে। ইতোমধ্যে দেশে প্রায় দেড় লাখের কাছাকাছি মানুষ কোভিড আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে যা আগামী দিনগুলোতে আরো ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ার আশংকা রয়েছে। টেস্টিং কীট এর স্বল্পতার কারণে পর্যাপ্ত পরিমাণ পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ভেন্টিলেটর, হাইফ্লো নেজাল ইত্যাদির অভাবেও অনেক আক্রান্ত রোগী মৃত্যুবরণ করছে।

করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য হাইফ্লো নেজাল ক্যানোলা, ভেন্টিলেটর, কার্ডিয়াক মনিটর, অক্সিজেন সিলিন্ডার, করোনা টেস্টিং কীট, ওয়ান টাইম পিপিই, এন৯৫/কেএন৯৫ মাস্ক. সার্জিক্যাল মাস্ক, ফেস শিল্ড/গগল্জ, পাল্স অক্সিমিটার, অক্সিজেন মিটার ও স্যানিটাইজার ইত্যাদিসহ আরো অনেক মেডিকেল ইকুইপমেন্ট ও আনুষাঙ্গিক পণ্য বিদেশ থেকে আমদানি করা হচ্ছে।



এসব পণ্য আমদানিতে বিভিন্ন রকমের শুল্ককর আদায় করা হচ্ছে এবং পণ্য ডেলিভারী প্রক্রিয়ায় অত্যন্ত ধীরগতি পরিলক্ষিত হচ্ছে বলে সংশ্লিষ্ট আমদানিকারকরা চেম্বার অবহিত করেছেন উল্লেখ করে মাহবুবুল আলম জাতির এই দুর্যোগকালীন করোনা ভাইরাস থেকে সাধারণ মানুষের জীবন রক্ষায় আমদানিকৃত অতীব জরুরি এসব পণ্য সম্পূর্ণ শুল্ককর মওকূফ এবং জরুরি ভিত্তিতে কায়িক পরীক্ষা সম্পন্ন করে বন্দর থেকে দ্রুত ডেলিভারী প্রদান করা হলে তা আক্রান্তদের জীবন রক্ষায় অনেক সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেন।

Print Friendly and PDF