বাংলাদেশ , শুক্রবার, ১০ জুলাই ২০২০

রঞ্জি কিংবদন্তি গোয়েল আর নেই

লেখক : admin | প্রকাশ: ২০২০-০৬-২২ ১১:১৫:৩৬



স্পোর্টস ডেস্ক :


ভারতের সর্বোচ্চ ঘরোয়া টুর্নামেন্ট রঞ্জি ট্রফির কিংবদন্তি ক্রিকেটার রাজিন্দার গোয়েল মারা গেছেন। দীর্ঘদিনের অসুস্থতাজনিত কারণে ৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন হরিয়ানার এ বাঁহাতি স্পিনার।



রঞ্জি ট্রফিতে গোয়েলের চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কোন বোলার। ১৯৫৮-৫৯ থেকে ১৯৮৪-৮৫ পর্যন্ত বিস্তৃত ক্যারিয়ারে শুধু রঞ্জি ট্রফিতেই তার শিকার ৬৩৭ উইকেট। যার বেশিরভাগই তিনি নিয়েছেন হরিয়ানার হয়ে।
সবমিলিয়ে প্রায় ২৬ বছর ও ১৫৭ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে গোয়েলের উইকেটসংখ্যা ৭৫০। ইনিংসে পাঁচ উইকেট ৫৩ বার ও ম্যাচে দশ নিয়েছেন ১৭ বার। অথচ কখনও ভারতের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাননি এ রঞ্জি কিংবদন্তি।

তখনকার ভারতীয় দলে স্পিনার হিসেবে খেলতেন আরেক বাঁহাতি বিষেন সিং বেদি। তাকে প্রায়ই একটি প্রশ্নের সামনে পড়তো হতো, বেদি কি গোয়েলের মতো ভালো? তবু গোয়েল কখনও জাতীয় দলে সুযোগ পাননি। কারণ ভারতের হয়ে বেদির পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতোই।

গোয়েল ভারতীয় জাতীয় দলের সবচেয়ে কাছাকাছি এসেছিলেন ১৯৬৪-৬৫ মৌসুমে। সেবার সিলন (বর্তমান শ্রীলঙ্কা) দলের বিপক্ষে একটি আনঅফিশিয়াল টেস্ট খেলেন গোয়েল। এছাড়া ১৯৭৯ সালে কিম হিউজের নেতৃত্বাধীন এক অস্ট্রেলিয়া দলের বিপক্ষে ৬ উইকেট শিকার করেন গোয়েল।

ব্যক্তি খেলোয়াড় হিসেবে রঞ্জি ট্রফির কিংবদন্তি স্পিনার হলেও, কখনও এ টুর্নামেন্টের শিরোপা জিততে পারেননি রাজিন্দার গোয়েল।

Print Friendly and PDF