বাংলাদেশ , শুক্রবার, ৫ জুন ২০২০

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

লেখক : admin | প্রকাশ: ২০২০-০৫-২৩ ০৩:০৬:৪০

ইশরাত আলম আরজু:

আজ শনিবার চাঁদ দেখা গেলে আগামীকাল রবিবার ঈদ, পবিত্র ঈদুল ফিতর। মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। আজ সন্ধ্যার আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলেই রেডিও-টিভিতে বেজে উঠবে সেই চিরায়ত গান- ‘ও মন রমজানেরই রোজার শেষে এলো খুশির ঈদ…। কিন্তু প্রাণঘাতী করোনা মহামারীর চলমান বিষাদময় সময়ে এ বছর মুসলমানদের জীবনে ঈদ এসেছে বলে এবার জনজীবনে সামাজিক দূরত্ব বজায় রাখার তাগিদে ঈদের সেই উৎসবের আমেজ নেই। তবে ধর্মীয় অনাবিল আনন্দের অপেক্ষায় সবাই। আজ চাঁদ দেখা না গেলে রমজান মাস ৩০ দিন পূর্ণ করে আগামী সোমবার ঈদুল ফিতর উদযাপিত হবে। এবার দেশের কোনো ঈদগাহে ঈদের জামাত বা নামাজ অনুষ্ঠিত হবে না।

আজ শনিবার বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটি জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার লক্ষ্যে বৈঠকে বসবে। ইসলামী ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, বৈঠকে সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ শেখ মো. আবদুল্লাহ।

বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে অথবা ও ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

Print Friendly and PDF