এই মাত্র পাওয়া :

বাংলাদেশ , শুক্রবার, ২৯ মে ২০২০

পেছাতে পারে অস্কার, সঙ্গে আসছে সিনেমার নতুন দিগন্ত

লেখক : admin | প্রকাশ: ২০২০-০৫-২২ ১০:১৩:০৯

বিনোদন ডেস্ক:

 



হলিউড সিনেমার সর্বশ্রেষ্ঠ আসর অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯৩ তম আসর পিছিয়ে যেতে পারে করোনা মহামারির কারণে। এমনকি অস্কারে অংশ নেওয়ার শর্তাবলি ইতোমধ্যে পুনর্বিবেচনা করা হয়েছে।

সম্প্রতি হলিউডভিত্তিক সংবাদমাধ্যম ভ্যারাইটি বিশেষ সূত্রে এমন খবরই জানিয়েছে। তবে এ নিয়ে অ্যাকাডেমির বক্তব্য জানতে চাইলে এএফপি’কে কোন মন্তব্য প্রকাশ করেনি তারা।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির কারণে বহু প্রতীক্ষিত সিনেমার মুক্তি থমকে গেছে, মঞ্চ ও প্রেক্ষাগৃহ বন্ধ, সিনেমা নির্মাণের কাজও বন্ধ হয়ে আছে। এমন অবস্থায় উল্লেখযোগ্য কিছু নিয়মকানুন পরিবর্তন করেছে অ্যাকাডেমি।

সিনেমা জগতের সবচেয়ে বড় আসর অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড সাধারণত প্রত্যেক বছরের ফেব্রুয়ারি বা মার্চে অনুষ্ঠিত হয়। ২০২১ সালে এটি অনুষ্ঠিত হওয়ার কথা ২৮ ফেব্রুয়ারিতে।



একটি বিশেষ সূত্রে ভ্যারাইটি জানিয়েছে, ‘সম্ভবত’ আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি অস্কার অনুষ্ঠিত হচ্ছে না। তবে এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আর তারিখ পেছালেও সেদিনটি কবে হবে সে বিষয়েও কোনো তথ্য জানা যায়নি।

‘দ্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স’ সংক্ষেপে অ্যাকাডেমি নামেই পরিচিত। আর প্রতিষ্ঠানটির দেওয়া পুরস্কারকে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার পুরস্কার নামে জনপ্রিয়।

গত মাসে হলিউডের এই শীর্ষ প্রতিষ্ঠানটি সিদ্ধান্ত নেয়, করোনা মহামারির এই সময়ে প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি এমন সিনেমাও অস্কারের জন্য প্রতিযোগিতা করতে পারবে। এযাবৎকাল, অস্কারে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে কোন সিনেমাকে অন্তত এক সপ্তাহ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হওয়ার নিয়ম ছিল। তবে এখন এই শর্ত শিথিল করা হলো। এবিষয়ে আরও সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছে ভ্যারাইটি’র সূত্র।



ইতোমধ্যে হলিউডভিত্তিক ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা এবং প্রোডিউসার্স গিল্ড অব আমেরিকা জানিয়েছে, বিভিন্ন স্ট্রিমিং প্লাটফর্মে মুক্তি পাওয়া সিনেমাগুলোও এবার প্রতিযোগিতা করতে পারবে। অন্যান্য সংস্থাও এরকম সিদ্ধান্তের পথেই হাঁটছে। এর মাধ্যমে বিশ্বজুড়ে অনলাইনে মুক্তিপ্রাপ্ত সিনেমা শিল্পের জন্য একটি নতুন দিগন্ত উন্মুক্ত হচ্ছে।

Print Friendly and PDF